সেরা হোস্টিং কোম্পানি বাছাই করার উপায়গুলো জানুন

সেরা হোস্টিং কোম্পানি বাছাই করা অনেক ক্ষেত্রে একটু কঠিন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের কে জানাবো কিভাবে আপনি সেরা হোস্টিং কোম্পানি চিনতে পারবেন।চলুন শুরু করি।

প্রথমেই যদি আপনি হোস্টিং কি তা জানা না থাকে। তবে আমার এই আর্টিকেলটি পড়ে নিন।

হোস্টিং কোম্পানি বাছাই করার কিছু কিছু গাইডলাইন আপনাকে মেনে চলতে হবে । তাহলেই আপনি একটি ভালো মানের সেরা হোস্টিং কোম্পানি বেছে নিতে পারবেন।

আজকাল ছোট-বড় এত এত হোস্টিং কোম্পানি গড়ে উঠেছে যে আপনি সেরা হোস্টিং বেছে নিতে বেশ কনফিউশনে পড়ে যাবেন।

আজ আমরা সেরা হোস্টিং কোম্পানির বৈশিষ্ট্য নিয়ে কিছু তথ্য ডিটেইলস জানবো।

সেরা হোস্টিং কোম্পানির মূল বৈশিষ্ট্য গুলো নিচে জানুন।

২৪/৭ টেকনিক্যাল সাপোর্ট

আপনি যেই কোম্পানির হোস্টিং ব্যবহার করবেন । সেই কোম্পানি আপনাকে টেকনিক্যালি সাপোর্ট কতক্ষণ দেবে এটা ভিষণ গুরুত্বপূ্র্ণ। টেকনিক্যাল সাপোর্ট এর পারফেক্ট টাইম হচ্ছে সপ্তাহে ৭ দিন । এবং দৈনিক ২৪ ঘন্টা। আপনি যদি এই সাপোর্ট এর নিশ্চয়তা না পান।তাহলে আপনি ওই কোম্পানি থেকে হোস্টিং না কেনাটা বুদ্ধিমানের কাজ হবে।

হোস্টিং কেনার পর আপনার এমন অনেক ঝামেলাতে পরতে হতে পারে যখন আপনার হোস্ট প্রভাইডর এর সাথে যোগাযোগ করার দরকার হতে পারে । তখন আপনি সাথে সাথে সেবাটি না পেলে তা আপনার ওয়েবসাইটের ভিজটর হারানোর কারণ হয়ে দাড়াবে।

৯৯.৯% আপটাইম গ্যারান্টি

সেরা হোস্টিং কোম্পানি বাছাই করার অপর একটি মাপকাঠি হচ্ছে আপটাইম গ্যারান্টি।

আপটাইম গ্যারান্টি বলতে বোঝানো হয় যে আপনার সার্ভারটি বছরে কতক্ষণ সচল থাকবে। হোস্টিং কোম্পানি গুলো অনেক সময় তাদের সার্ভার আপগ্রেড করে। তখন আপনার ওয়েবসাইটটি কিছু সময়ের জন্য ডাউন হতে পারে। আর এই ক্ষেত্রে ৯৯.৯% আপটাইম গ্যারান্টি টা খুবই গুরুত্ব পূ্র্ণ।

কাজেই আপনি যখন হোস্টিং কেনার জন্য সিদ্ধান্ত নিবেন। তখন আপটাইম গ্যারান্টি এর নিশ্চয়ত টির বিষয় পরিষ্কার হয়ে নিবেন।

আপটাইম গ্যারান্টি নিশ্চিত হবার একটি উপায় হচ্ছে, যারা ওই সার্ভরটি ব্যবহার করছে তাদের থেকে জেনে নেয়া।এতে করে আপনি সঠিক ইনফরমেশনটি পেয়ে যাবেন।

সুপার ফাষ্ট লোডিং স্পিড

ফাষ্ট লোডিং স্পিড একটি অন্যতম বিষয়। আপনি সেরা হোস্টিং কোম্পানি বাছাই করার সময় হোস্টিং প্রোভাইডর এর সার্ভার লোডিং স্পিড কেমন তা নিশ্চিত হয়ে নিবেন।

গুগোলের একটি পরিসংখ্যান এ জানানো হয়েছে যে, আপনার ওয়েবসাইট এর লোডিং স্পিড যদি কম থাকে, তাহলে আপনি যেমন গুগোলের র‌্যাংকিং হারাবেন তেমনি অসংখ্য ভিজিটর ও আপনি হারাতে পারেন।

এজন্য ফাস্ট লোডিং স্পিড অনেক বড় একটি ফ্যাক্টর।কোনো ভিজিটর যখন দেখবে যে আপনার ওয়েবসাইটটি দ্রুত লোড নিচ্ছে না। তখন সে স্বাভাবিক ভাবেই অন্য একটি ওয়েবসাইটে চলে যাবে।

এটি আপনার ওয়েবসাইটের জন্য অনেক বড় ক্ষতির কারণ হয়ে দাড়াবে। সুতরাং যেই হোস্টিং কোম্পানি থেকেই হোস্ট নেন না কেনো । আপনি নিশ্চিত হয়ে নিন যে আপনি ফাস্টেস্ট লোডিং স্পিড পাবেন।

শক্তিশালী সিকিউরিটি এবং প্রাইভেসি

সিকিউরিটি আপনার ওয়েবসাইট এর জন্য খুবই গুরুত্বপূর্ণ । আপানার ওয়েবসাইটটি হ্যাকিং থেকে নিরাপদ রাখতে এবং বিভিন্ন ম্যালওয়ার এর আক্রমণ থেকে রক্ষা করতে এটি খুবই জরুরি।

আপনি যখন একটি হোস্টিং কোম্পানি বাছাই করবেন তখন তাদের সিকিউরিটি কতটা শক্তিশালী তা ‍যাচাই করে দেখুন। দুর্বল সিকিউরিটি যুক্ত হোস্টিং কিনলে আপনার জন্য অনেক ক্ষতির কারণ হয়ে দাড়াতে পারে এটা।

সুতরাং আপনি যখন ওয়েব হোস্টিং কিনবেন তখন জেনে নিন আপনাকে তারা কি কি সিকিউরিটির নিশ্চয়তা দিবে। এবং কিভাবে আপনার ওয়েবসাইটের সুরক্ষা নিশ্চিত করবে।

মাল্টি পিএইসপি ভার্সন

আপনার বানানো ওয়েবসাইটটি যদি মাল্টি পিএইচপি সাপোর্টেড না হয় তাহলে আপনাকে অনেক ঝামেলার সম্মুখীন হতে হবে। কাজেই আপনি যখন হোস্টিং কিনবেন তখন মাল্টি পিএইসপি সাপোর্ট এর বিষয়টি নিশ্চিত হয়ে নিবেন।

মাল্টি পিএইসপি ভার্সন থাকা আপনার ওয়েবসাইটের জন্য একটি প্লাস পয়েন্ট। সুতরাং হোস্টিং কেনার পূর্বে নিশ্চিত হয়ে নিন বিষয়টি।

৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি

৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি বলতে বোঝায় সেবা পছন্দ না হলে আপনি টাকা ব্যাক পাবেন। বাংলাদেশ সহ বিশ্বে এখন এই গ্যারান্টি টি হোস্টিং ব্যবসায় খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

এই গ্যারান্টি সম্পর্কে নিশ্চিত হয়ে তারপর হোস্টিং কিনুন। এতে করে আপনি ভালো সেবা পাবার একটি সুযোগ পেতে পারেন।আমি দেখেছি কোন কোন কোম্পানি ১০ দিন বা ১৫ দিনের মানিব্যাক গ্যারান্টি দেয় । তবে আমার মনে হয় এটা মিনিমাম ৩০ দিন হলে সবথেকে ভালো। তাহলে নিশ্চয়তা এবং ভরসা দুটোই বেশি থাকে।

ফ্রি ওয়েবসাইট মাইগ্রেশন

আপনার বিভিন্ন কারনে ওয়েবসাইট সার্ভার স্থানান্তর করতে হতে পারে। সেক্ষেত্রে আপনি যখন মাইগ্রেশন করবেন তখন কিছু কিছু হোস্টিং প্রোভাইডর আছে যারা কিছু চার্জ আপনার থেকে করতে পারে। আমার মাতে যে কোম্পনি আপনাকে ওয়েবসাইট মাইগ্রেশন ফ্রিতে করার নিশ্চয়তা দিবে আপনি সেখান থেকে হোস্টিং কিনুন।

কাজেই মাইগ্রেশন নিয়ে জটিলতার মুখোমুখি হবার চেয়ে, আপনি প্রথমেই আপনার হোস্ট প্রোভাইডর এর নিকট থেকে বিষয়টি নিয়ে খোলাখুলি জেনে নিন।

ওয়ান ক্লিক এ্যাপ ইন্সটলার

বিভিন্ন প্রয়োজনীয় এ্যাপ আপনার ওয়েবসাইটে ব্যবহার করার জন্য এটি দরকার হয়। এই সুবিধাটি থাকলে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইট টি ভালোভাবে মেইনটেইন করতে পারবেন।

সুতরাং আপনার পছন্দের হোস্টিং প্রোভাইডর এর নিকট খেকে জেনে নিন আপনি এই সুযোগটি পাচ্ছেন কিনা।

যেই বিষয়গুলো অবশ্যই চেক করে নিতে ভুলবেন না।

এবার এক এক করে বেশ কিছু বিষয় নিচে তুলে ধরছি যেগুলো দেখে আপনি ভালো হোস্টিং কোম্পনি চিনতে পারবেন। আপনি যখন একটি হোস্টিং কিনবেন তখন যাচাই করার চেষ্টা করুন যে এগুলো তারা আপনাকে প্রভাইড করবে কিনা।

  • পিউর এসএসডি স্পেস (এটি জেনারেল হার্ডডিস্ক থেকে বেশি শক্তিশালী)
  • ভালো মানের ট্রাফিক বা ব্যান্ডউইথ (এটা হচ্ছে আপনার সাইটে কি পরিমান ভিজিটর মান্থলি ভিজিট করতে পারবে তার একটি মাত্রা।এটি বেশি হলে ভালো হয়। )
  • কতগুলো ডোমেইন নেম ব্যবহার করতে পারবেন সেটা জানুন। এটাকে বলা হয় এডঅন ডোমেইন।
  • কতগুলো সাবডোমেইন ব্যবহার করতে পারবেন জানুন। এটা আনলিমিটেড হলে ভালো হয়।
  • ইমেইল এড্রেস ব্যবহার করতে পারবেন কতগুলো জনুন। তবে এটি খুব বেশি কম হলেও তেমন প্রবলেম নেই। কারন আপনার বেশি ইমেইল এড্রেস একটা ওয়েবসাইটের জন্য প্রয়োজন হবেনা।
  • MysQL Database এর সংখ্যাটাও আপনি দেখে নিবেন।আপনার সুবিধা বুঝে যে প্যাকেজ দরকার সেটি নিবেন।আনলিমিটেড হলে ভালো।
  • CPU কনফিগারেশন টা দেখে নিন। এটা মিনিমাম 1 3.2ghz হলে ভালো হবে।
  • ফিজিক্যাল মেমোরি কত সেটা দেখবেন। এটা যত বেশি হবে তত ভালো হবে। তবে শুরুর দিকে মিনিমাম ৫১২এমবি হলে আপনার জন্য পারফেক্ট হতে পারে।
  • প্রফেশনাল আউটগোয়িং স্প্যাম প্রোটেকশন আছে কিনা চেক করে নিন।
  • বেসিক SSL সার্টিফিকেট পাবেন কিনা চেক করুন।এটা আপনার ওয়েবসাইট কে সিকিউর রাখবে।অনেক ভিজিটর আছে যারা আপনার ওয়েবসাইট এ SSL না পেলে ভিজিট করতে উৎসাহিত হবেনা। ‍SSL থাকলে আপনার ওয়েবসাইট এ http:// এর বদলে https:// লেখা দেখাবে।
  • সার্ভার সাইড সাপোর্ট গুলো কি কি আছে চেক করুন। যেমন: Fast CGI, Node.js 6/8/9, purl, python, curl, CPAN, imageMagick support ইত্যাদি কি কি আছে একটু দেখে নিতে ভুলবেননা।
  • ক্লাউড লিন্যাক্স ওএস আছে কিনা বা পাবেন কিনা দেখুন।
  • 100% বিডিআইএক্স সাপোর্ট পাবেন কিনা তা অবশ্যই দেখে নিবেন। অনেক বড় বড় হোস্টিং প্রোভাইডর আমি দেখেছি যারা এই সুবিধাটি দিয়ে থাকেনা। কাজেই আপনি যাচাই করে দেখুন এটি পাবেন কিনা।
  • কমপ্লিমেন্টারি রিমোট ব্যাকআপ এর বিষয়টি পাবেন কিনা দেখে নিন।
  • আপনার হোস্ট প্রোভাইডর আপনাকে firewall: Imunify 360 সুবিধা দেবে কিনা দেখে নিন। এটি খুব প্রয়োজনীয় হবে আপনার জন্য।
  • ইন্সট্যান্ট একটিভেশন সুবিধা আছে কিনা দেখুন।
  • আপনার হোস্টিং প্রোভাইডর কোন কোন দেশের ডাটা সেন্টার ব্যবহার করছে তাও দেখে নিতে পারেন।
  • যেকোনো সময় আপগ্রেড করার সুযোগ পাবেন কিনা তা দেখতে পারেন।
  • আপনার হোস্টিং প্রোভাইডর কোম্পানি যদি সি প্যানেলের এনওসি পার্টনার হয়ে থাকেত, তাহলে আপনি সি প্যানেল বিষয়ক জটিলতায় সবথেকে সেরা এবং দক্ষ সাপোর্ট এর নিশ্চয়তা পাবেন।
  • সবশেষে যেটি দেখবেন এন্ট্রি প্রসেস এবং নাম্বার অব প্রসেস এর মান কেমন।

আমার মতে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

আমি উপরে অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি । আপনার আপনাদের পছন্দ মতো যে কোন হোস্টিং প্রোভাইডর থেকে যাচাই বাছাই করে হোস্টিং কিনতে পারেন। এতে প্রবলেম নেই । অনেকেই ডলার দিয়ে বিদেশ থেকে হোস্টিং কিনতে গিয়ে নানা সমস্যার মুখে পড়ে পেমেন্ট অপশন নিয়ে। তবে বিশ্বে নেমচিপ, ব্লুহোস্ট, হোস্টগেটর এরা অনেক বড় বড় হোস্টিং প্রোভাইডর কোম্পানি। আপনার ডলার পেমেন্ট করার মত সক্ষমত থাকলে আপনি এদের হোস্টিং নিতে পারেন।

তবে এক্ষেত্রে একটি বিষয় হচ্ছে আপনি বাংলদেশেও এখন অনেক ভালো ভালো হোস্টিং কোম্পানি পাবেন যারা আন্তর্জাতিক বাজারের সাথে পাল্লা ‍দিচ্ছে। এদের মধ্যে আমি বিশেষ করে বলব জিয়ন বিডির কথা।

আমি উপরে যে যে সুবিধা বা ফিচার গুলোর কথা বলেছি তার সবগুলোই আমি জিয়ন বিডিতে পেয়েছি। আপনারা আপনাদের ওয়েবসাইট বানাতে হলে জিয়ন বিডি থেকে নিশ্চিন্তে হোস্টিং নিতে পারেন।আর খুব সহজেই বিকাশ পেমেন্ট করে পেমেন্ট করতে পারবেন বাংলাদেশি টাকাতেই।

সবাই এতক্ষণ মনোযোগ দিয়ে আমার লেখাটি পড়ার জন্য ধন্যবাদ। আশা করছি আপনার আমার লেখা পড়ে কিছুটা হলেও উপকৃত হয়েছেন। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

সেরা হোস্টিং কোম্পানি বাছাই করার উপায়গুলো জানুন
সেরা হোস্টিং কোম্পানি বাছাই করার উপায়

frlmamun

আমি এফ. আর. আল-মামুন । আমারহাট ডট কম ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা । আমি সৃষ্টিশীল কাজ করতে পছন্দ করি এবং যারা সৃষ্টিশীল কাজ করে তাদেরকে ভালোবাসি । আপনিও যদি সৃষ্টিশীল কিছু করতে চান তাহলে আপনিও আমারহাটে আমন্ত্রিত!!! ধন্যবাদ।

Leave a Reply